acyclovir 200mg/5ml oral susp metronidazole 400 mg 5 tablets at once for bv fluconazole 150 mg benefits a green xanax bar
বিডি আর্কাইভ

নীতিমালা

বিডি আর্কাইভ, বাংলার সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা ও মানুষের গল্প সংরক্ষণ ও অন্যদের মাঝে ছড়িয়ে দেওয়ার এক মাধ্যম হিসেবে কাজ করে। আপনার সক্রিয় সমর্থন ও তথ্য প্রদান এই ওয়েবসাইট সমৃদ্ধ করতে ও এর উদ্দেশ্য পূরণে ভূমিকা রাখবে বলে আশা করি।

সদস্যপদ প্রসঙ্গে

১.১। বিডি আর্কাইভ-এর উদ্দেশ্য যেকোনো ধরনের সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা ও অনুপ্রেরণামূলক মানুষের গল্পের সঙ্গে সম্পর্কযুক্ত লেখা প্রাধান্য দেয়া। তাই এই সাইটের সদস্য হতে হলে এবং এখানে লেখা প্রকাশ করতে হলে আপনাকে অবশ্যই এই সাইটের উদ্দেশ্য কী, তা মনে রাখার জন্য উৎসাহিত করছি।

১.২। বিডি আর্কাইভ কোনো চ্যাটরুম, ফোরাম, বন্ধুসভা কিংবা সোশ্যাল কমিউনিটি ব্লগের মত গল্পগুজবের স্থান নয়। এখানে বিডি আর্কাইভের উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ (১.১ দ্রঃ) লেখা এবং তা নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনাকে উৎসাহিত করা হয়।

১.৩। কোনো লেখা বা মন্তব্যের মধ্যে বিডি আর্কাইভের উদ্দেশ্যের পরিপন্থী কোনো কিছু পাওয়া গেলে, বিডি আর্কাইভ কর্তৃপক্ষ আপনার সদস্যপদ পুনর্বিবেচনা কিংবা বাতিল করার অধিকার রাখে; এ ব্যাপারে বিডি আর্কাইভের নির্বাহী কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত।

১.৪। সদস্য হলেও কারো লেখা সরাসরি প্রকাশিত নাও হতে পারে। সদস্যদের ও অন্যদের কাছ থেকে আসা লেখা বিডি আর্কাইভের সম্পাদকমন্ডলীদের কাছে প্রকাশযোগ্য বিবেচিত হলেই শুধু প্রকাশিত হতে পারবে। কোনো লেখা যদি বিডি আর্কাইভের উদ্দেশ্য ও নীতিমালার বিরোধী বলে বিবেচিত হয়, তা হলে সেটা প্রকাশ না করার সম্পূর্ণ অধিকার কর্তৃপক্ষের রয়েছে। আপনার সদস্যপদ যেকোনো সময়ে পূর্ণাঙ্গ লেখক থেকে নামিয়ে প্রদায়ক কিংবা গ্রাহকে অবনমিত করার অধিকারও বিডি আর্কাইভ সংরক্ষণ করে।

১.৫। বারবার নীতিমালা লংঘন, ভ্যান্ডালিজম, ফ্লাডিং প্রভৃতির কারণে আপনার সদস্যপদ চিরতরে বাতিলের সম্পূর্ণ অধিকার বিডি আর্কাইভ কর্তৃপক্ষের রয়েছে।

১.৬। সদস্য না হয়েও যে কেউ ই-মেইলের মাধ্যমে লেখা পাঠাতে পারেন। লেখা পাঠনোর নিয়মাবলী জানার জন্য বিডি আর্কাইভে প্রবন্ধ পাঠানোর নিয়ম দেখুন।

লেখা প্রসঙ্গে

২.১। লেখক স্বচ্ছতা, সরলতা ও সাবলীলতা বজায় রাখবেন বলে আশা করছি। আশা করা হচ্ছে, একজন লেখক পাঠকপ্রিয়তা এবং বোধগম্যতার দিকে অধিকতর গুরুত্ব দিবেন। লেখক তাঁর লেখা লিখবেন মূলতঃ প্রগতিশীল সাধারণ পাঠকের কথা মাথায় রেখে। তিনি তাঁর আগ্রহ ও অভিজ্ঞতার উপর নির্ভর করে বিডি আর্কাইভের উদ্দেশ্য ও ভাবধারার সাথে সঙ্গতিপূর্ণ যেকো্নো বিষয় নির্ধারণ করতে পারেন।

২.২। লেখার আকারের বিষয়ে নির্দিষ্ট কো্নো সীমা নেই। তবে খুব ছোট লেখা কিংবা দু-চার লাইনের লেখা বিডি আর্কাইভে প্রকাশ করাকে উৎসাহিত করা হয় না। এ ধরনের খুব সংক্ষিপ্ত কোনো লেখা প্রকাশিত হলে বিডি আর্কাইভ কর্তৃপক্ষ তা মুছে দিতে পারেন।

২.৩। পোস্ট এবং মন্তব্যের ভাষা হওয়া উচিত (মূলত) বাংলা — অবশ্যই বাংলা হরফে; আর ভাষারীতি লেখ্যভাষা হিসেবে প্রচলিত প্রমিত বাংলা হওয়াই শ্রেয়। মডারেটরের কাছে লেখা পাঠাতে হলে, বাংলা ইউনিকোডে লেখা জমা দিতে হবে। যেকোন সময় বাংলায় লেখার জন্য অভ্র বাংলা কিবোর্ড টুল ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে। অভ্র বাংলা কিবোর্ড টুল ডাউনলোড করুন এখান থেকে। এছাড়া বিজয়, বর্ণসফট কিংবা অন্য পুরোনো বাংলা থেকে আপনার লেখা ইউনিকোডে কনভার্টের জন্য অনলাইন লেখনী ও কনভার্টার পাবেন এখান থেকে।

২.৪। মানবতাবিরোধী, বর্ণবাদী, বৈষম্যবাদী, স্বাধীনতাবিরোধী কিংবা মৌলবাদী কোন লেখা বিডি আর্কাইভে প্রকাশিত হবে না। প্রকাশের পর এসব বিষয়ের প্রমাণ পাওয়া গেলে তখনই লেখাটি মুছে দেয়া হবে। এটা মন্তব্যের জন্যও প্রযোজ্য। বর্ণবাদী, লিঙ্গবৈষম্যবাদী কিংবা জাতিবিদ্বেষী মন্তব্য বিডি আর্কাইভের নীতিমালার লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে। এ ধরণের মন্তব্যকারীকে মডারেটরের পক্ষ থেকে সতর্ক করা কিংবা সাইটে থেকে বহিষ্কারের উদ্যোগ নেয়া হতে পারে।

২.৫। সঙ্কীর্ণ দৃষ্টিভঙ্গিসম্পন্ন, উত্তেজক ভাষায় পরিপূর্ণ কিংবা বিদ্বেষমূলক ভঙ্গিতে লিখিত প্রবন্ধসমূহ কোনভাবেই বিডি আর্কাইভে প্রকাশের জন্য বিবেচিত হবে না। কোন লেখক এই ধরনের লেখা প্রকাশ করলে, তা তৎক্ষণাৎ সরিয়ে নেয়ার অধিকার বিডি আর্কাইভ কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

২.৬। লেখার মধ্যে অশ্লীলতা পরিহার করতে হবে। কোন ধরণের লেখা অশ্লীল বলে বিবেচিত হবে সে বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

২.৭। লেখায় বানান ভুলের প্রতি সদস্যরা সচেতনতা দেখাবেন বলে আশা করা হচ্ছে। অতিরিক্ত বানান ভুল থাকলে লেখা প্রকাশ করা হবে না কিংবা লেখা সরিয়ে ফেলা হবে।

মন্তব্য প্রদান প্রসঙ্গে

৩.১। ‘লেখা প্রসঙ্গ’ তে যে বিষয়গুলো বলা হয়েছে, সেগুলোর সবই মন্তব্য করার ক্ষেত্রেও প্রযোজ্য।
৩.২। মন্তব্যের মাধ্যমে দল বেঁধে কাউকে আক্রমণ করা যাবে না।
৩.৩। সদস্য ছাড়া অন্যদের (অতিথি এবং পাঠকদের) মন্তব্য প্রকাশিত হবার জন্য কর্তৃপক্ষের অনুমোদন লাগবে। বিষয়বহির্ভুত কিংবা আপত্তিকর মনে হলে কিংবা সাইটের পরিবেশের জন্য যথোপযুক্ত না মনে করলে মডারেটর কোন মন্তব্য প্রকাশ নাও করতে পারেন। এ ক্ষেত্রে কর্তৃপক্ষ কারো কাছে কোনো জবাবদিহি করতে বাধ্য নয়।

কর্তৃপক্ষ প্রসঙ্গে

৪.১। মডারেশন প্রসঙ্গে অন্যান্য অনুচ্ছেদে যা বলা হয়েছে তার সবই এখানে প্রযোজ্য।

৪.২। বিডি আর্কাইভে প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় একান্তই লেখকের। কারো লেখা বা মন্তব্যের জন্য কোনোভাবেই বিডি আর্কাইভ কর্তৃপক্ষকে দায়ী করা যাবে না।

৪.৩। লেখকদের কোন লেখাই বিডি আর্কাইভ কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না। লেখা মূলতঃ লেখক বা মন্তব্যকারীর দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। বিডি আর্কাইভে প্রকাশিত হয়েছে বলেই সেটা বিডি আর্কাইভ কর্তৃপক্ষের চিন্তাধারার প্রতিফলন ভেবে নেওয়াটা ভুল হবে।

৪.৪। বিডি আর্কাইভ কর্তৃপক্ষের সঙ্গে লেখক সদস্যের সম্পর্ক কোনোভাবেই মালিক-শ্রমিক, কিংবা দাতা-গ্রহিতার সম্পর্ক নয়। বিডি আর্কাইভ কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। বিডি আর্কাইভের এডমিন এবং মডারেটরেরা স্বেচ্ছাসেবক হিসেবে বিডি আর্কাইভেরপ জন্য সময় ব্যয় করেন। কাজেই তাদের কোন ভুলভ্রান্তিকে বন্ধুসুলভভাবেই গ্রহণ করতে হবে। কোন ধরনের হুমকি, ধামকি, ক্ষতিপূরণ, আন্দোলনের প্রেক্ষাপট এই সাইটের জন্য প্রযোজ্য হবে না।

স্বত্বাধিকার প্রসঙ্গে

৫.১। বিডি আর্কাইভে প্রকাশিত সকল লেখার স্বত্ব লেখকের।

৫.২। লেখা বা মন্তব্যে অন্য কোন লেখকের রচনা (তা সে যেখান থেকেই হোক না কেন) ব্যবহার করলে অবশ্যই তথ্যসূত্র উল্লেখ করতে হবে। অন্যথায় সেটা কুম্ভিলতা বা প্লেইজারিজম তথা সাহিত্যচুরি বলে বিবেচিত হবে।

৫.৩। যেসব লেখার এখনও কপিরাইট আছে সেগুলো স্বত্বাধিকারীর অনুমতি সাপেক্ষেই কেবল মুক্তমনায় প্রকাশ করা যাবে।

৫.৪। বাংলা ব্যতীত অন্য ভাষা থেকে অনুবাদের ক্ষেত্রে মূল লেখকের অনুমতি নিতে উৎসাহিত করা হচ্ছে। কিন্তু অনেক সময় এসব অনুমতি নেয়ার ক্ষেত্রে মোটা অংকের অর্থের বিষয় থাকে। তাই ক্ষেত্র বিশেষে এ ধরণের আংশিক অনুবাদের উপর কপিরাইট এর নিয়ম শিথিল করা হতে পারে। এ ধরণের লেখাগুলো Fair use এর অধীনে বিডি আর্কাইভে প্রকাশিত হতে পারে। তবে সেগুলোকে কো্নোভাবেই কোনো বাণিজ্যিক মাধ্যমে প্রকাশ করা যাবে না। বিডি আর্কাইভ অবাণিজ্যিক এবং অলাভজনক বলেই এখানে ফেয়ার ইউজ এর বিষয়টি খাটতে পারে।

বিজ্ঞাপন প্রসঙ্গে

৬.১। বিডি আর্কাইভে বিজ্ঞাপণ দিতে আগ্রহী ব্যক্তিরা প্রয়োজনীয় তথ্য ও সুবিধাদী সম্পর্কে জানতে নিজ নিজ প্রতিষ্ঠানের নাম, সংক্ষিপ্ত পরিচিতি, প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি, যোগাযোগের ঠিকানা, ফোন নম্বর এবং যিনি ইমেলটি করছেন তাঁর নিজের নাম, প্রাতিষ্ঠানিক পদ/পদবি ও ফোন নম্বর জানিয়ে লিখুন ads@bdarchive.com এই ইমেইল ঠিকানায়।

৬.২। বিজ্ঞাপন থেকে পাওয়া অর্থ এই ওয়েবসাইটের সার্বিক তত্ত্বাবধানের জন্য ব্যবহার করা হয়। কোনো বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা হয় না।

৬.৩। বিজ্ঞাপণের জন্য নির্ধারিত জায়গাটিতে বিজ্ঞাপণ সংক্রান্ত যেকোন বিষয়বস্তু, ছবি ও লেখার জন্য বিডি আর্কাইভ ব্যবহারকারী কিংবা কর্তৃপক্ষ সম্পৃক্ত নয়/ দায়ি থাকবে না।